• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

অসত্য ও ভুল তথ্য দেওয়ায় বাদ আমির হামজা

প্রকাশ:  ১৯ মার্চ ২০২২, ০০:১০
নিজস্ব প্রতিবেদক

সমালোচনার মুখে মো. আমির হামজার স্বাধীনতা পুরস্কার বাতিল করা হয়েছে। এ বিষয়ে ‘জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র আহ্বায়কের দায়িত্বে থাকা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, আবেদনে ‘অসত্য ও ভুল’ তথ্যের পাশাপাশি তথ্য ‘গোপন করায়’ দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে তাকে বাদ দেওয়া হয়েছে।

শুক্রবার (১৮ মার্চ) গণমাধ্যমকে তিনি এ কথা জানান।

মোজাম্মেল হক বলেন, পুরস্কার প্রাপ্তির জন্য আমির হামজার আবেদনে বেশ কিছু অসত্য ও ভুল তথ্য ছিল। পাশাপাশি অনেক তথ্য সেখানে গোপন করা হয়েছে। যা পরবর্তীতে ধরা পরায় স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে তার নাম বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, আমির হামজার নাম বাদ দিয়ে শুক্রবার নতুন করে রাষ্ট্রীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের নামের তালিকা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সেখানে আমির হামজা ছাড়া আগে ঘোষণা করা সব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম রয়েছে।

এর আগে, গত ১৫ মার্চ ২০২২ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়েছিল। নাগরিক মহলে অচেনা আমির হামজার নাম সাহিত্য ক্যাটাগরিতে দেখে অনেকেই বিস্ময় প্রকাশ করেন। খোঁজ নিয়ে জানা যায়, প্রয়াত আমির হামজার বাড়ি মাগুরার শ্রীপুরে, মাত্র দুটি বই লিখেছেন তিনি। আরও চমকপ্রদ তথ্য বেরিয়ে আসে, মো. আমির হামজার দুটি বই ‘বাঘের থাবা’ ও ‘পৃথিবীর মানচিত্রে একটি মুজিব তুমি’ বের হয়েছে ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে।

আমির হামজার মেজ ছেলে এখন খুলনা জেলা পরিষদের সচিব মো. আছাদুজ্জামান স্বীকার করেন, তিনি সরকার নির্ধারিত ফরম পূরণ করে তাঁর বাবার জন্য এই পুরস্কারের আবেদন করেন। আর তাতে সুপারিশ করেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ। তিনি জাতীয় পুরস্কার দেওয়ার জন্য ১৬ জন সচিবের সমন্বয়ে গড়া ‘প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটি’র সদস্যও। তপন কান্তি প্রথম আলোকে জানান, তিনিই সুপারিশ করেছিলেন এবং আমির হামজা সম্পর্কে তেমন কিছু তিনি জানতেনও না।

আলোচনা-সমালোচনার মধ্যে আমির হামজাকে পুরস্কৃত করার বিষয়টি পর্যালোচনা করার কথা জানিয়েছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

পূর্বপশ্চিম- এনই

আমির হামজা,স্বাধীনতা পুরস্কার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close